আইজিপি জাবেদ পাটোয়ারী সিনিয়র সচিব হলেন

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সিনিয়র সচিব হলেন। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ শাখা থেকে এ সংক্রান্ত এক আদেশ জারি হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী ৮২ হাজার টাকা (নির্ধারিত) স্কেলে (সিনিয়র সচিব পদমর্যাদায়) পদায়ন করা হলো। আদেশটি অবিলম্বে কার্যকর হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

চলতি বছরের ২৫ জানুয়ারি আইজিপি হিসেবে নিয়োগ পান জাবেদ পাটোয়ারী। তিনি ৬ষ্ঠ বিসিএস-এ (১৯৮৪) এই পুলিশ কর্মকর্তা সে সময় সম্মিলিত মেধাতালিকায় চতুর্থ এবং পুলিশের এই ব্যাচে প্রথম স্থান অধিকারী ছিলেন। ২০২০ সালের এপ্রিল পর্যন্ত তার চাকরির মেয়াদ রয়েছে।

বাবুরহাট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে জাবেদ পাটোয়িারি উচ্চ মাধ্যমিক শ্রেণিতে গিয়ে ভর্তি হন চাঁদপুর সরকারি কলেজে। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ কল্যাণ বিষয়ে স্মাতক সম্মান এবং প্রথম শ্রেণীতে স্মাতকোত্তর ডিগ্রী লাভ করেন তিনি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তাঁর গবেষণার বিষয় ছিল “কমব্যাটিং টেরোরিজম ইন বাংলাদেশ: চ্যালেঞ্জেস অ্যান্ড প্রসপেক্টস” ।

তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিচেস্টার থেকে “ক্রিমিনাল জাস্টিস অ্যান্ড পুলিশ ম্যানেজমেন্ট” বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন সার্টিফিকেট এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়া থেকে ক্রিমিনাল জাস্টিস এডুকেশন বিষয়ে সার্টিফিকেট অব অ্যাচিভমেন্ট অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের পুলিশ স্টাফ কলেজ থেকে এবং যুক্তরাষ্ট্রের এফবিআই ন্যাশনটাল একাডেমি, ভার্জিনিয়া থেকে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ইউএস-সাউথ এশিয়া লিডার অ্যাংগেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাজীবনের ওপর লেখা বই ‘কারাগারের রোজনামচা’র বিভিন্ন ‘নথিপত্র’সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

About স্টাফ রিপোর্টার

Check Also

বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

দুর্নীতির দায়ে বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারীকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *