আজ থেকে দুই মাস মাছ ধরা বন্ধ

আজ রোববার থেকে আগামী দুই মাসের জন্য সবধরণের মাছ ধরা বন্ধ থাকবে। এতে চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ছয়টি অভয়াশ্রমে এই নিষেধাজ্ঞা শুরু রবিবার থেকে চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। ফলে সরকারি এমন নিষেধাজ্ঞার কারণে এই সময় জেলেরা নদীতে নেমে মাছ ধরতে পারবেন না। শুধু তাই নয়, অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা ক্রয়বিক্রয় এবং বিপনন নিষিদ্ধ থাকবে।

জাটকা সংরক্ষণে জেলা টাস্কফোর্স ও মৎস্যবিভাগ সূত্রে জানাগেছে, মার্চ-এপ্রিল এই দুই মাস জাটকা বিচরণ করে এমন নদীতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। জাটকা সংরক্ষণে এবং দেশের ৬টি অভয়াশ্রম বাস্তবায়নে, বিশেষ করে চাঁদপুর-শরীয়তপুর-লক্ষ্মীপুর (পদ্মা ও মেঘনা), ভোলা মেঘনা ও তেতুলিয়া), বরিশাল (মেঘনা) এবং পটুয়াখালীর (আন্ধারমানিক) এসব নদীতে এই সময় সবধরণের মাছ ধরা বন্ধ থাকবে। তাই অন্য এলাকার মতো বেকার হয়ে পড়বে চাঁদপুরের জেলেরাও। চাঁদপুরে সরকারি তালিকায় জেলের সংখ্যা প্রায় ৫২ হাজার। আর তাদের পরিবারের সদস্য মিলে এই সংখ্যা হচ্ছে আড়াই লাখের বেশি।

নিষিদ্ধকালীন সময় এই দুই মাস সরকারি কার্ডধারী প্রতি জেলেকে দুই দফায় ৮০ কেজি চাল সহায়তা দেওয়ার কথা জানালেন, জেলা মৎস্য কর্মকর্তা।

তবে এসময় নিষেধাজ্ঞা অমান্য করে কেউ জাটকা কিংবা অন্য মাছ শিকারে নদীতে নামলে তার বিরুদ্ধে মৎস্য সংরক্ষণ আইনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এসময় নদীতে দিনরাত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্যবিভাগের কর্মকর্তা, নৌ ও জেলা পুলিশ এবং কোস্টগার্ডের সদস্যারা যৌথভাবে অভিযান পরিচালনা করবেন।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *