আবৃত্তির জন্য পুরস্কৃত হচ্ছেন সৌমিত্র

কলকাতার সাংস্কৃতিক ব্যক্তিত্ব, অভিনেতা সৌমিত্র চট্টপাধ্যায়ের জনপ্রিয়তম আরও একটি পরিচয় আছে। সেটা হলো- বাচিকশিল্পী। তার আবৃত্তির ভক্তও এদেশে অগণিত।

এই বরেণ্য এবার সেই পরিচয়ে পুরস্কার পাচ্ছেন। আর এটি দেওয়া হচ্ছে আরেক প্রতিথযশা আবৃত্তিকার ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছেলে কাজী সব্যসাচীর স্মৃতির উদ্দেশ্যে। পদকটির নাম ‘কাজী সব্যসাচী স্মৃতি পুরস্কার’। পাশাপাশি বাংলাদেশে থেকে একই পদক পাবেন আবৃত্তিকার কাজী আরিফ। এ পুরস্কারের উদ্যোক্তা কাজী সব্যসাচী পরিবার। পরিবারের পক্ষ থেকে খিলখিল কাজী বিষয়টি জানান।

তিনি বলেন, ‘একজন আবৃত্তিকারের বাইরে বাবার (কাজী সব্যসাচী) অন্যতম পরিচয় তিনি কবি। আধুনিক কবিতায় তার অবদান অনস্বীকার্য। আমার অনেকদিনের স্বপ্ন বাবার স্মৃতির উদ্দেশ্যে কাজ করা। তারই অংশ হিসেবে এ পদক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। প্রতি বছর সাংস্কৃতিক আয়োজন ছাড়াও গুণীদের এ সম্মাননা দেওয়া হবে। এবারই প্রথম আমরা পদক প্রদান করছি।’

তিনি আরও জানান, পুরস্কার প্রদান করা হবে আগামী ২ মার্চ, শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘর মিলনায়তনে। এদিন সৌমিত্র চট্টপাধ্যায় উপস্থিত থাকবেন। তিনি এর আগের দিন ১ মার্চ ঢাকায় আসবেন।

পুরস্কার হিসেবে থাকছে ১ লাখ টাকা, ক্রেস্ট ও উত্তরীয়।

এদিকে, কাজী সব্যসাচী স্মৃতি পুরস্কার উপলক্ষে আজ রবিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এটি হবে ধানমন্ডি নজরুল ইনস্টিটিউটে। সেখানে অনুষ্ঠান নিয়ে বিস্তারিত জানাবেন আয়োজকরা।

About স্টাফ রিপোর্টার

Check Also

bdnews24, prothom-alo

কোটি মা উপবৃত্তি পাবেন

দেশের প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিশুদের এক কোটি ৩০ লাখ মা উপবৃত্তি পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *