ইউরোপের দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা

ইউরোপের দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। আর এ নিয়ে আতঙ্ক বিরাজ করছে গোটা ইউরোপ জুড়ে। যেহেতু ইউরোপে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে ছড়াতে পারে লন্ডনেও। জানা গেছে, লন্ডনে করোনা ভাইরাস মারাত্মকভাবে হানা দিলে ৪০ হাজার মানুষ মারা যেতে পারে বলে বলা হয়েছে ঐ নথিতে। আর তারই জন্য গণকবর তৈরিরও প্রস্তুতিও করে রাখছে লন্ডন। ব্রিটিশ অনলাইন পোর্টাল ডেইলি স্টারের প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে লন্ডনে করোনাভাইরাস প্রাদুর্ভাব হলে ‘সবচেয়ে খারাপ পরিস্থিতি’ উদ্ভব হলে ৪০ হাজার মানুষ মারা যেতে পারে। এই পরিস্থিতিতে লন্ডনে গণকবর তৈরির প্রস্ততি নেওয়া হচ্ছে। সামরিক বাহিনী মোতায়েনের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পাদন করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

ডেইলি স্টার অনলাইনের কাছে যে দাফতরিক নথি এসেছে সেখানে লন্ডনে বড় আকারের মহামারীর (করোনা ভাইরাসের কারণে) কবলে পড়ার আশঙ্কার কথা বলা হয়েছে। এই জরুরি পরিকল্পনাটি লন্ডন রেসিলিয়েন্স পার্টনারশিপ (এলআরপি) কর্তৃক তৈরি করা হয়েছে। এতে ‘লন্ডন রেসিলিয়েন্স টিমও (এলআরটি)’ অন্তর্ভুক্ত রয়েছে।

‘লন্ডন এক্সট্রা ডেথস ফ্রেমওয়ার্ক’ শিরোনামের ওই নথিতে করোনভাইরাস সংক্রান্ত সঙ্কটের ক্ষেত্রে সম্ভাব্য বিকল্পের কথাও বলা হয়েছে। মৃতদেহগুলোর ক্ষেত্রে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, কীভাবে তাদের সংরক্ষণ এবং কবর দেওয়া যেতে পারে ইত্যাদি।

৪২-পৃষ্ঠার এই নথিতে করোনা ভাইরাসে গণ-মৃত্যুর ইস্যুটি সামনে উঠে এসেছে। এখানে বিরূপ পরিস্থিতিতে লন্ডন কর্তৃপক্ষের জন্য প্রস্তাবিত সমাধানের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

ওই নথিতে আরও বলা হয়েছে, মৃত্যুর ঘোষণাপত্রের ক্ষেত্রে সহজতর আইনকে বিবেচনায় রাখা হবে। মরদেহগুলো আরও দ্রুত দাফন করতে বা আগুনে পুড়িয়ে ফেলার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এতে উল্লেখ করা হয়েছে যে, মরদেহগুলো পরিবহন ও সরিয়ে নেওয়ার জন্য সামরিক বাহিনীর সহায়তা প্রয়োজন হতে পারে।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *