ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম হিসেবে চিহ্নিত করা অন্যায়

খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস ইউরোপে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পর ইসলাম-বিরোধী প্রচারণার সমালোচনা করে।  তিনি বলেছেন, ইসলামকে সহিংসতা ও সন্ত্রাসবাদের ধর্ম হিসেবে চিহ্নিত করা অন্যায় এবং অন্যায্য। ইউরোপের এসব হামলার দায় স্বীকার করেছে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ।

তিনি রোববার সাংবাদিকদের বলেন, আমি মনে করি না ইসলামকে সহিংস হিসেবে চিহ্নিত করা ঠিক। এটি ন্যায্য ও সত্য নয়। দায়েশের হাতে ফ্রান্সের একটি গির্জার ক্যাথোলিক খ্রিস্টান যাজক নিহত হওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পোপ ফ্রান্সিস এসব কথা বলেছেন। দায়েশ ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে।

পোপ বলেন, প্রত্যেক ধর্মের মধ্যেই ছোট ছোট কিছু উগ্র ও মৌলবাদী গোষ্ঠী থাকে। এ ধরনের গোষ্ঠী আমাদের মধ্যেও আছে। আমাকে যদি ইসলামি সহিংসতার কথা বলতে হয় তাহলে খ্রিস্টান সহিংসতার কথাও বলতে হবে।

ক্যাথলিক খ্রিস্টানদের নেতা বলেন, ইউরোপের দেশগুলোর উচিত নিজেদের দিকে তাকানো। এসব দেশে সামাজিক অবিচার এবং অর্থের পুঁজা হচ্ছে সন্ত্রাসবাদের প্রধান কারণ। অর্থকে বিশ্বের কেন্দ্রবিন্দতে আনা হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

পোপ বলেন, ইউরোপের বহু তরুণ রয়েছে যাদের কোনো কাজ নেই, এক পর্যায়ে তারা মদ ও মাদকের নেশায় আসক্ত হয়ে পড়ে এবং তারা এখন আইএসআইএল বা দায়েশে যোগ দিচ্ছে।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *