ওষুধ না দিলে ভুগতে হবে ভারতকে

করোনাভাইরাস মোকাবিলায় ভারত আমেরিকাকে হাইড্রক্সিক্লোরোকুইন না সরবরাহ করলে তার ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকায় মৃতের সংখ্যা ইতোমধ্যেই দশ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে করোনা মহামারির প্রকোপ রুখতে ওষুধ চেয়ে ভারতকে কার্যত হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

করোনাভাইরাসের প্রতিষেধক এখনো তৈরি হয়নি। তবে পরিস্থিতি সামাল দিতে নানা ওষুধসহ ব্যবহার হচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধক হাইড্রোক্সিক্লোরোকুইন। সেই ওষুধ বিপুল পরিমাণে রপ্তানি করে ভারত। কিন্তু করোনা পরিস্থিরির জেরে হাইড্রক্সিক্লোরোকুইন বা তার উপাদান বিদেশে রপ্তানির ক্ষেত্রে সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করছে ভারত সরকার। নয়াদিল্লির এই সিদ্ধান্ত নিয়েই সোমবার কার্যত হুমকি দিয়ে বসেন ডোনাল্ড ট্রাম্প। হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানি ফের চালু করার আবেদন জানিয়ে গত রোববার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেন ট্রাম্প। রোববার রাতে দুজনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়।

নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে আলোচনা প্রসঙ্গ টেনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি অবাক হবো এটা যদি তার সিদ্ধান্ত হয়। তার এই সিদ্ধান্তের কথা আমাকে জানানো উচিত ছিল। আমি তাকে বলেছি, আমরা আপনার প্রশংসা করবো, যদি তিনি আমাদের ওষুধপত্র ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেন। এর পরই হুমকির সুরে ট্রাম্প বলেন, যদি তারা সরবরাহের অনুমতি না দেন তা হলে ঠিক আছে। তার ফলও ভোগ করতে হবে।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *