করোনা সচেতন প্রচারে “মিস্টার বিন”

পৃথিবী বিখ্যাত কমেডিয়ান মিস্টার বিনকে দিয়েই এবার করোনা নিয়ে আতঙ্কিত বিশ্বকে সচেতন করার প্রচার শুরু করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

মারণ ভাইরাস মোকাবিলায় কী করবেন, কী করবেন না, তা নিয়েই প্রচারে মিস্টার বিনের চরিত্রাভিনেতা রোয়ান অ্যাটকিনসনের কণ্ঠ এবং কার্টুন ব্যবহার করা হচ্ছে। হাত ধোওয়া, সামাজিক দূরত্ব বজায় রাখার গুরুত্বের কথা মনে করিয়ে দিচ্ছে ওই কার্টুন। এই পরিস্থিতিতে প্রতিবেশীর প্রতি দৃষ্টিভঙ্গি কেমন হওয়া উচিত, তাও জানাচ্ছেন বিন। বলছেন, তাদের সঙ্গে যোগাযোগ রাখুন, সদয় হোন।

এদিকে, অর্থনীতির কথা মাথায় রেখে বিশ্বের অধিকাংশ দেশেই ‘আনলক’পর্ব শুরু হয়েছে। তবে এই সময়টাই সবচেয়ে কঠিন বলে মনে করছে হু। বিশ্বে এখন করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২ লক্ষ ২০ হাজার ৩০০। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৪ হাজার ৯৮ জনের। এই সংখ্যা বৃদ্ধির পিছনে জনবহুল দেশগুলোতে করোনা ছড়িয়ে পড়ার দ্রুততম হারকেই দায়ী করেছেন হু’র জরুরি শাখার প্রধান মিখাইল রায়ান।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন, সেদেশে বেশি করে আক্রান্ত ধরা পড়ার কারণ আমেরিকায় অন্যান্য দেশের তুলনায় অধিক সংখ্যক কোভিড-১৯ পরীক্ষা। সেই মন্তব্য খারিজ করে সোমবার রায়ান বলেছেন, ‘পরীক্ষা বেশি হচ্ছে বলে এই অবস্থা, আমরা মানতে পারছি না।’ তার সাফ কথা, করোনা আরো ছড়াচ্ছে। তাই আক্রান্ত বাড়ছে। সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে প্রথম স্থানেই রয়েছে আমেরিকা। সেখানে ২৩ লাখ মানুষ করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে এক লাখ ২০ হাজার জনের।

আক্রান্তের দিক দিয়ে আমেরিকার পরই রয়েছে ব্রাজিল। সাম্বার দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১১ লাখ মানুষ। মৃত ৫১ হাজার। অন্যদিকে ব্রিটেন জানিয়েছে, খুব শিগগিরই সিনেমা হল, সংগ্রহশালা খুলে দেয়া হবে।

About স্টাফ রিপোর্টার

Check Also

কাশিমপুর কারাগারে পরীমণি

আলোচিত নায়িকা পরীমণিকে গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। এ সময় তাঁকে দেখতে কারাফটকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *