কারাগারে থাকা সব বন্দিদের ছেড়ে দিল তালেবান

আফগানিস্তানের উত্তরাঞ্চলের একটি প্রাদেশিক শহর দখলে নেওয়ার পর সেখানকার কারাগারে থাকা সব বন্দিদের ছেড়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে তালেবান। দেশজুড়ে চলতে থাকা তীব্র যুদ্ধের মধ্যে জাওজানের শেবারগান শহরে আজ শনিবার তালেবান বিদ্রোহীরা আক্রমণ চালায়। প্রায় গোটা শহরটিই তারা দখলে নিয়ে নেয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, শহরটির ওই কারাগার থেকে শত শত বন্দি বেরিয়ে আসছে।

সাবেক উপরাষ্ট্রপতি ও ‘ওয়ার লর্ড’ আবদুল রাশিদ দোস্তামের শক্ত ঘাঁটি রয়েছে শেবারগানে। তার অনুসারীরা সেখানে যুদ্ধেও রয়েছে। শেবারগান হচ্ছে গত কিছুদিনে তালেবানদের দখলে চলে যাওয়া দ্বিতীয় শহর।

এর আগে গতকাল শুক্রবার বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখল করে নেয় তালেবান বাহিনী। এর মধ্য দিয়ে দেশটির কোনো প্রাদেশিক রাজধানীর পতন হয় তালেবানের হাতে।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করে তালেবান। এত দিন দেশটির প্রত্যন্ত এলাকা দখলে নিলেও এখন তারা শহরাঞ্চলের দিকে আক্রমণ চালাচ্ছে। আফগানিস্তানের আরও কয়েকটি প্রাদেশিক রাজধানীতে সরকারি বাহিনীর বিরুদ্ধে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান। এর মধ্যে পশ্চিমে হেরাত ও দক্ষিণে লশকর গা পতনের মুখে রয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর আসছে।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *