কিন্ডারগার্টেন ও ইংলিশ স্কুলের প্রতিবেদন দাখিলের নির্দেশ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশের প্রায় ৬০ হাজার অবৈধ কিন্ডারগার্টেন ও ইংলিশ মিডিয়াম স্কুলকে নিয়মতান্ত্রিক ভাবে স্কুল পরিচালনার লক্ষ্যে পরিপত্র জারি করেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে গঠিত টাস্কফোর্সকে আগামী ১ মাসের মধ্যে এসব শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সারাদেশে ৫৫৯টি টাস্কাফোর্স গঠন করা হয়েছে। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে চলছে এই টাস্কফোর্স। পুরো কার্যক্রম মনিটরিং করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এরই মধ্যে ঢাকার বাইরের বেশ কয়েকটি শহরে লাগামহীনভাবে চলা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করা হয়েছে। সারা দেশেই এ কার্যক্রম চলবে। এগুলো বন্ধসহ সার্বিক করণীয় বিষয়ে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দেবেন কর্মকর্তারা।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, রেজিস্ট্রেশন না করেই যে কোনো জায়গায় যে কোনো উদ্দেশ্যে শিক্ষা প্রতিষ্ঠান, বিশেষ করে প্রিপারেটরি স্কুল, কিন্ডারগার্টেন এবং নার্সারি খুলে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অভিভাবকদের ভেতর যে দুশ্চিন্তা, কোমলমতি শিশুদের ওপর যে চাপ, বিধিমালা অনুযায়ী পরিচালিত হলে সেগুলো থাকবে না বলে মনে করেন তিনি।

যেসব শিশু শিক্ষা প্রতিষ্ঠানকে এরই মধ্যে মন্ত্রণালয় থেকে বারবার তাগাদা দেয়ার পরেও সংশোধন হয়নি, নির্দিষ্ট বইয়ের বাইরে বই পড়ানো, অযোগ্য শিক্ষক, শিক্ষার্থীদের অতিরিক্ত বেতন, আয়ের বৈধ উৎস না থাকা, কোমলমতি শিক্ষার্থীদের নিজস্ব মতবাদ প্রচার করাসহ সরকারি বিধিবিধান যেসব প্রতিষ্ঠান মানছে না ওইসব প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে বন্ধ করে দেয়ার সুপারিশ করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *