ক্ষমতা বুঝে নেওয়ার অপেক্ষায় “তালেবান”

কাবুলের সিংহাসন থেকে তালেবানকে হটানো হয়েছিল ২০০১ সালে। দীর্ঘ ২০ বছর আগ্রাসনের পর যুক্তরাষ্ট্র দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে। আবারও দৃশ্যপটে তালেবান। ক্ষমতা বুঝে নেওয়ার অপেক্ষায় আছে তারা।

রাজধানী কাবুল দখলের পর প্রেসিডেন্ট প্রাসাদ থেকে শিগগিরই তালেবানরা তাদের দেশকে আবার ‘ইসলামিক আমিরাত অব আফিগানিস্তান’ ঘোষণা করবে। রোববার কাবুলে বিনা যুদ্ধে প্রবেশ করে তালেবান প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণ নেওয়ার পর দলটির একজন নেতার বরাত দিয়ে কয়েকটি সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে।

এদিন আল জাজিরার সম্প্রচারিত ফুটেজে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে বহু সশস্ত্র যোদ্ধাকে দেখা গেছে, তাদের তালেবান কমান্ডার বলে বর্ণনা করেছে গণমাধ্যমটি।

তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র মোহাম্মদ নাঈম আল জাজিরা টেলিভিশনকে বলেন, আজ আফগান জনগণ ও মুজাহিদিনদের জন্য একটা মহান দিন। তারা ২০ বছর ধরে তাদের ত্যাগের ও চেষ্টার ফল দেখতে পাচ্ছে।

তিনি জানান, আফগানিস্তানে নতুন সরকার গঠনের বিষয়টি শিগগিরই পরিষ্কার করা হবে। তালেবান বিচ্ছিন্নতার মধ্যে থাকতে চায় না এবং শান্তিপূর্ণ আন্তর্জাতিক সম্পর্কের আহ্বান জানান তিনি।

নাঈম বলেন, আমরা যা চেয়েছিলাম সেখানে পৌঁছেছি, এটি হচ্ছে আমাদের দেশের স্বাধীনতা ও জনগণের স্বনির্ভরতা। অন্য কারও ওপর হামলা চালাতে কাউকে আমাদের ভূখণ্ড ব্যবহার করতে দেবনা এবং আমরা অন্যের ক্ষতি করতে চাই না।

তালেবান কাবুল দখলে নেওয়ার পর থেকে আতঙ্কে রয়েছেন শহরের মানুষ। এর মধ্যে বিমানে দেশছাড়ার সময় কাবুলের বিমানবন্দর এলাকায় বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় নিহত হন পাঁচজন। তবে হুড়োহুড়ি না গুলিতে তারা নিহত হয়েছেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। এর মধ্যে বিমানবন্দর কর্তৃপক্ষ সব ধরনের বাণিজ্যিক ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *