জেলখানায় সবজি চাষ করেন ‘রাম রহিম সিং’

বহুল আলোচিত সিরসা ডেরার প্রধান গুরমিত রাম রহিম সিং জেলখানায় বসে সবজি চাষ করেন । ‘বাবা’ হিসেবে পরিচিত সাবেক এই ধর্মগুরু ধর্ষণ ও হত্যার অভিযোগে দু’বছর ধরে ভারতের সুনারিয়া জেলে বন্দি। এই দু’বছরে তিনি জেলের ভিতরে সবজি চাষ করে আয় করেছেন ১৮০০০ রুপি। তা করতে গিয়ে তার ওজন কমেছে ১৫ কেজি।

২০১৭ সালের ২৫ শে আগস্ট তাকে জেলে ঢোকানো হয়। পাঁচকুলার সিবিআই আদালত তাকে ২০ বছরের জেল দেয়। তাকে রাখা হয়েছে সুনারিয়া জেলে। তখন থেকেই এই জেলখানা উচ্চ নিরাপত্তা জোনে পরিণত করা হয়েছে। গড়ে তোলা হয়েছে বহুস্তর বিশিষ্ট নিরাপত্তা। মোতায়েন করা হয়েছে আধা সামরিক বাহিনীর সদস্য। সার্বক্ষণিক সেখানে প্রহরা চলছে। নিয়মিত কয়েদিদের কয়েদখানা থেকে কিছুটা দূরে পরিষ্কার পরিচ্ছন্ন একটি বিশেষ জেলে রাখা হয়েছে গুরমিতকে। সেখানে তার সঙ্গে রয়েছে মাত্র তিনজন অভিযুক্ত।

তার পরিবারের সদস্যরা সপ্তাহে একবার দেখা করতে যান। তাদের কাছে গুরমিত তার ময়লা কাপড় দিয়ে দেন। অন্যদিকে ধোয়া কাপড় গ্রহণ করেন। প্রথমদিকে জেলজীবনে অন্ধকার সেলে, নিঃসঙ্গতা তার কাছে ছিল অসহনীয়। স্বাস্থ্যগত সমস্যার অভিযোগ করতেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি অনেকটা মানিয়ে নিয়েছেন। প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচতে এয়ারকুলার ব্যবহারের অনুমতি দেন চিকিৎসকরা। ফলে গুরমিত স্বস্তি পান।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *