ডাব্লিউইএফ এর ৪৭তম সম্মেলনে প্রধানমন্ত্রী

সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলে গ্রাউবান্ডেনে পার্বত্য রিসোর্ট ডাভোসে শুরু হচ্ছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলন।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার বিকেল চারটায় ডাভোসের কংগ্রেস সেন্টারে বসবে এ সম্মেলনের প্রথম অধিবেশন। চার দিনব্যাপী চলা এ সম্মেলনে যোগ দিতে এরইমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইজারল্যান্ডে অবস্থান করছেন। সম্মেলনের উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। সম্মেলনের এবারের প্রতিপাদ্য বিষয় ‘প্রতিবেদনশীল এবং দায়িত্বশীল নেতৃত্ব’।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াবের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম বাংলাদেশী নির্বাচিত নেতা হিসেবে এই ফোরামে যোগ দিচ্ছেন।

সম্মেলনে যোগ দেয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডব্লিউইএফ’র নির্বাহী চেয়ারম্যান ক্লস স্কভের সঙ্গে সৌজন্য দেখা করবেন। এ সফরে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বৈঠক ছাড়াও, যোগ দেবেন সেমিনার ও মতবিনিময় সভায়।

এবারের বার্ষিক সভায় প্রধানমন্ত্রী পানি, অর্থনীতি, টেকসই উন্নয়ন, আঞ্চলিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, তথ্য প্রযুক্তি এবং নারী নেতৃত্ব ও ক্ষমতায়ন বিষয়ে বিভিন্ন প্লেনারি ও প্যানেল সেশনে অংশগ্রহণ করবেন।

এতে বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশকে একটি আধুনিক, উদার, গণতান্ত্রিক ও দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে তুলে ধরবেন।

এবারের সভায় সুইডেন, কানাডা, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, পেরু, জর্দান, মিশর ও কাতারসহ বিশ্বের ৪৫ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং ডব্লিউইএফ, ইউনেস্কো, ইউএনডিপি, ইউএনসিটিএডি, বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি’র প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বৈশ্বিক এবং আঞ্চলিক পর্যায়ে শিল্প, বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন এবং নিরাপত্তাবিষয়ক অগ্রগতি ও করণীয় সম্পর্কে এ সম্মেলনে আলোচনা হবে।

About স্টাফ রিপোর্টার

Check Also

ঢাকায় চালু হচ্ছে ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক সেবা। রাজধানীর প্রায় ২০০টি স্থানে এ সেবা পাওয়া যাবে।এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *