দেশের সব স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

আগামী ৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সেদিন প্রাক-প্রাথমিক শাখা খুলবে না। সেটি কবে খুলবে তা পরে জানিয়ে দেওয়া হবে। আজ শনিবার সন্ধ্যার পর সচিবালয়ে আন্তমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে রাতে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খুললেও প্রথমে সবাই একসঙ্গে আসবে না। পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন করে এবং অন্য শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে আসতে হবে। এরই মধ্যে সব শিক্ষক-কর্মচারীকে করোনার টিকাদান নিশ্চিত করা হবে। যদি দেখা যায়, করোনা পরিস্থিতি ঠিক আছে, তাহলে ধীরে ধীরে সপ্তাহে ছয়দিন ক্লাস শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, খোলার পরে এসএসসির ক্ষেত্রে ৬০ কর্মদিবসের সিলেবাস সম্পন্ন হবে। তার পরে আরো হয়তো এক-দুই সপ্তাহ সময় দেওয়া হবে প্রস্তুতির জন্য। তারপরে এসএসসি পরীক্ষা নেওয়া হবে। এইচএসসির ক্ষেত্রে ৮০ কর্মদিবসের সিলেবাস সম্পন্ন হবে। তারপর প্রস্তুতির সময় দিয়ে এইচএসসি পরীক্ষা হবে।

ডা. দীপু মনি জানান, ঈদের ছুটি, সাপ্তাহিক ছুটি সব মিলিয়ে হয়তো আগামী জুলাই মাসে এসএসসি ও এইচএসসির পরীক্ষা শুরু হবে। বন্ধের ক্ষতি পুষিয়ে নিতে এবার রোজার ছুটি থাকছে না। তবে ঈদের আগে কয়েকদিন ছুটি থাকবে।

আজ সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় বৈঠকে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ কমিটির সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *