নিরাপত্তা নিশ্চিতের দাবিতে ঢাবি শিক্ষকরা

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তারা ডাকসু নির্বাচনেরও দাবি জানান।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজয় বাংলার পাদদেশে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও মর্যদা রক্ষার দাবিতে সচেতন শিক্ষকবৃন্দের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে শিক্ষকরা এই দাবি জানান।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, বেশ কিছুদিন ধরে শিক্ষার্থীদের উপর হামলা নির্যাতন লক্ষ্য করা যাচ্ছে। এতে শিক্ষক সমাজ গভীর উদ্বেগ প্রকাশ করছে। এছাড়া গভীর রাতে সুফিয়া কামাল হল থেকে শিক্ষার্থীদের বের করে দেওয়া হয়েছে। এটা বাংলাদেশের মূল্যবাধের লংঘন। শিক্ষার্থীরা অপরাধ করে থাকলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া যেতো। তা না করে গভীর রাতে ছাত্রীদের হল থেকে বের করে দেওয়া হলো। এটি মেনে নেওয়া যায় না।

শিক্ষকরা বলেন, ব্যক্তি পর্যায়ে নারী নির্যাতনের ঘটনা ঘটতে দেখছি কিন্তু প্রাতিষ্ঠানিক পর্যায়ে নারী নির্যাতনের ঘটনা ঢাকা বিশ্ববিদ্যাল এই প্রথম। এটা যেন দ্বিতীয়বার যাতে না ঘটে। এটি প্রশাসনকে নিশ্চিত করতে হবে।

শিক্ষকরা বলেন, আমাদের মুল দাবি শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এসময় শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষকরা বলেন, তোমাদের কোনো ভয় নেই তোমাদের পাশে আমরা আছি। তোমাদের গ্রেফতার করার আগে আমাদেরকে গ্রেফতার করতে হবে।

এসময় তারা বেশ কিছু দাবি তুলে ধরেন। সেগুলো তুলে ধরা হলো-

১.বিশ্ববিদ্যালয় সব ছাত্র-ছাত্রীদের শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে। তাদের মত প্রকাশের অধিকার নিশ্চিত করতে হবে।

২.ক্যাম্পাসে সব শিক্ষক-শিক্ষার্থী নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিধিসম্মত প্রক্রিয়া ব্যতীত অন্য কোনোভাবে কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাবে না।

৩.সরকারি বা বেসরকারি কোনো বাহিনী বা গোষ্ঠী যেন কোনো হামলা না করতে পারে এজন্য বিশেষ সেল গঠন করতে হবে।

৪.অজ্ঞাতামা, ব্যক্তিদের বিরুদ্ধে নয়। অনাকাঙ্ক্ষিত ঘটনার সঙ্গে যারা সুনির্দিষ্টভাবে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

৫.ভিসির বাসভবনে হামলার সঙ্গে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

৬.শিক্ষক শিক্ষর্থীদের মর্যাদা সমুন্নত রাখতে হবে। তাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, সাংবাদিক কলামিস্ট আবুল মকসুদ, অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক তাসনীম সিদ্দিকী, রোবায়েত ফেরদৌস, তানজীম উদ্দীন খান প্রমুখ।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *