পর্ন সাইট ব্যবহারকারীর তালিকা করার প্রশ্নই আসে না

পর্ন সাইটে প্রবেশকারীদের নামের তালিকা করার প্রশ্নই আসে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আজ মঙ্গলবার সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে  এ কথা বলেন তিনি। স্ট্যাটাসে প্রতিমন্ত্রী আরো বলেন, ব্যক্তিগত তথ্য সুরক্ষায় আমরা অঙ্গীকারবদ্ধ।

এর আগে সোমবার পর্ন সাইট বন্ধের উদ্যোগের কথা জানান তারানা হালিম। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসসকে দেওয়া একটি সাক্ষাৎকারে সোমবার প্রতিমন্ত্রী তাঁর এই অবস্থান তুলে ধরেন।

এরপর বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয় পর্ন সাইটে যারা ঢুকেন তাদের তালিকা প্রকাশ করবে সরকার। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। এই অবস্থায় নিজের ভেরিফাইড ফেসবুক পেজে অবস্থান তুলে ধরেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী লিখেন, পর্ন সাইটের প্রবেশকারীদের নামের তালিকা করার কোনো কথা কখনই বলিনি। এটি হবেও না। টেকনিক্যালিও (প্রযুক্তিগতভাবে) সম্ভব নয়। মানুষের পরিচয় তথা ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে আমরা বাধ্য ও বদ্ধপরিকর।

‘কিন্তু দুঃখ এটিই যে, এমন তালিকা করা হবে, এ ধরনের ভিত্তিহীন রটনা পড়ে সত্যাসত্য যাচাই না করেই নিজ নিজ ফেসবুক আইডিতে কিছু কিছু ব্যক্তি নেতিবাচক পোস্ট দিতে শুরু করলেন ট্রল করা শুরু করলেন। সভ্যতা, ভব্যতার মাত্রাও অতিক্রম করলেন অনেকেই।

আমরা হয়তো কোনো পদে আছি- কিন্তু তারও আগে আমরা মানুষ। আপনাদের সকলের মতো কষ্ট-দুঃখ, মান-অপমানবোধ আমাদেরও আছে। আমরা ভিন গ্রহের বাসিন্দা নই। রক্ত-মাংসের মানবিকবোধসম্পন্ন আবেগময় মানুষ আমরাও। সেটি কি ভাবেন?

মানুষের মত প্রকাশের স্বাধীনতা আছে, আমাদের কাজের ভুল-ত্রুটি ধরিয়ে দেবার অধিকারও আছে।কিন্তু সত্য না জেনে কাউকে অপমান করার অধিকার যেমন আমার নেই, তেমনি আপনারও নেই।

সত্য হচ্ছে, আমরা দেশের ভিতরের পর্ন সাইট বন্ধের উদ্দেশে কমিটি করেছি। তারা দেশের ভিতরের পর্ন সাইটগুলোর তালিকা দেবে (কোন ব্যক্তির নয়)। দেশের ভিতরের পর্ন সাইটগুলো বন্ধ করতে আইএসপি ও আইআইজিরা পদক্ষেপ নিবে। যদিও রিপোর্টটি এখনো হাতে পাইনি।

বাইরে থেকে জেনারেটেড বা ইউটিউবে এসব কন্টেন্ট পুরোপুরি ব্লক করা যায় না যদি সত্তর ভাগও করা যায়, মানুষ উপকৃত হবে।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *