পুতিনের ফোন কলে বন্ধ হবে সিরিয়া যুদ্ধ “ফিলিপ হ্যামন্ড”

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড এর মতে রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই হচ্ছেন বিশ্বের একমাত্র নেতা যার একটি মাত্র ফোনকলে বছর বছর ধরে চলমান সিরিয়া যুদ্ধের অবসান ঘটবে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র ‘দ্যা অ্যান্ড্রু মার শো’-তে রোববার  ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড এমন মন্তব্য করেন।

ব্রিটিশ এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ায় এক লাখের উপর ‘মধ্যপন্থী বিরোধী গেরিলা’ রয়েছে। যারাই  সিরিয়াকে জিম্মি করে রেখেছে। কিন্তু কয়েক সপ্তাহ থেকে রাশিয়া দেশটিতে বিমান হামলা চালাচ্ছে। গেরিলা বাহিনী রাশিয়ার বিমান হামলার সঙ্গে পেরে উঠছে না । বেশ কয়েক জায়গায় গেরিলারা তাদের নিয়ন্ত্রণ হারাচ্ছে। কাজেই রাশিয়ার পক্ষেই সম্ভব গেরিলাদের শান্ত করা।

তবে রাশিয়ার হামলাকে ‘নির্বিচার হামলা’ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। সিরিয়ায় বিমান হামলা বন্ধ করতে তিনি পুতিন প্রশাসনের প্রতি আহ্বান জানান।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হ্যামন্ড মনে করেন রাশিয়া চাইলেই সিরিয়ার প্রেসিডেন্ট ক্ষমতা ছাড়বেন । ‘সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ক্ষমতা ছাড়বেন কি না সেটা একান্তই নির্ভর করবে রাশিয়ার ইচ্ছার ওপর। রাশিয়া যদি আসাদকে ক্ষমতাচ্যুত করতে নিজেদের প্রভাব কাজে লাগায় তাহলে আসাদ ক্ষমতা ছাড়বে।

About স্টাফ রিপোর্টার

Check Also

করোনা পরিস্থিতির উন্নতি হলে ”আয়কর” মেলা হবে

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর মেলা আয়োজন করবে কিনা, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে। করোনা পরিস্থিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *