ফেরদৌস আহমেদ কোরেশী ইন্তেকাল করেছেন

বিশিষ্ট সাংবাদিক, রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ডাকসুর সাবেক ভিপি ড. ফেরদৌস আহমেদ কোরেশী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (৩১ আগস্ট) বিকেল ৩টার দিকে ক্যান্টমেন্টের বাসা থেকে হাসপাতালে নেয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। দীর্ঘদিন বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি। দীর্ঘ দিন ধরে ফেরদৌস আহমেদ কোরেশী অসুস্থ ছিলেন।

২০১৫ সালের ২১ অক্টোবর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে অ্যাপোলো হাসপাতালে ভর্তি হয়েছিলেন কোরেশী। প্রায় অর্ধমাস ওই হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। এরপর থেকে বিছানায় ছিলেন তিনি। প্যারালাইজড হওয়ায় ইশারা ইঙ্গিতে কথাবার্তা বলতেন কোরেশী।

ড. কোরেশী প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) চেয়ারম্যান এবং দেশবাংলা পত্রিকার সম্পাদক ছিলেন। তার গ্রামের বাড়ী ফেনী জেলার দাগনভূঞা উপজেলার সদর ইউনিয়নের বাসুদেব পুর গ্রামে। ফেরদৌস আহমেদ কোরেশী অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন। দেশ স্বাধীনের আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ ডাকসুর নির্বাচিত ভিপি ছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন ড. কোরেশী। ২০০৪ সালে তিনি বাংলাদেশের গ্রিন পার্টি গঠন করেন।

২০০৭ সালের পর তত্ত্বাবধায়ক সরকারের আমলে তিনি প্রগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) গঠন করেন। তিনি দেশবাংলা পত্রিকার সম্পাদক ছিলেন।

About স্টাফ রিপোর্টার

Check Also

বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

দুর্নীতির দায়ে বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারীকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *