বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক শেষে ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

হাইকমিশনার জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহনে বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নেওয়ার মতো সময় হয়নি।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ায় যুক্তরাজ্যে পণ্য রপ্তানিতে বাংলাদেশ যে শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছে তা থাকবে কি না তা নিয়ে কথা হলেও উঠে আসে দেশের সাম্প্রতিক জঙ্গি হামলা ও নিরাপত্তা পরিস্থিতির বিষয়টি।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরও বাংলাদেশসহ অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে যুক্তরাজ্যের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানান হাইকমিশনার। আর পদ্মা সেতু থেকে পটুয়াখালী পর্যন্ত রেললাইন নির্মাণ ও পায়রা বন্দরের উন্নয়নকাজে যুক্তরাজ্য বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

বাংলাদেশ ভ্রমণে মঙ্গলবার যুক্তরাজ্য সরকারের জারি করা নতুন সতর্কবার্তা নিয়েও কথা বলেন তোফায়েল ও ব্লেক। আলোচনা হয়, সরাসরি বিমানে কার্গো পরিবহনে নিষেধাজ্ঞার কারণে দুই দেশের বাণিজ্যে নেতিবাচক প্রভাব নিয়ে।

পরে অ্যালিসন ব্লেক বৈঠক করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর সঙ্গে। এ সময় কার্গো পরিবহনের নিষেধাজ্ঞা তোলার আগে শাহজালাল বিমানবন্দরে লোকবল বাড়াতে ব্রিটিশ হাইকমিশনার তাগিদ দিয়েছেন বলে বৈঠক শেষে ব্রিফিংয়ে জানান রাশেদ খান মেনন।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *