বাংলাদেশ ছেড়ে মালয়েশিয়া পাড়ি জমাচ্ছে রোহিঙ্গারা

রোহিঙ্গা ক্যাম্পগুলো দিনদিন অরক্ষিত হয়ে পড়ছে। রোহিঙ্গারা শুধু ক্যাম্প থেকে পালাচ্ছেই না, তারা বাংলাদেশ ছেড়ে অবৈধভাবে মালয়েশিয়ায়ও পাড়ি জমাচ্ছে।

সমুদ্র পথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা কালে গত এক মাসে পাঁচ শতাধিক রোহিঙ্গাকে আটক করেছে নিরাপত্তাবাহিনী। পাঁচ শতাধিক ধরা পড়লেও ছলে বলে নানা কৌশলে মালয়েশিয়ায় পালিয়ে যেতে পারে অসংখ্য রোহিঙ্গা। ক্যাম্প ছেড়ে রোহিঙ্গারা ছড়িয়ে পড়েছে দেশের প্রত্যন্ত অঞ্চলে।

রোহিঙ্গা নারীদের অনেকেই মালয়েশিয়া গিয়ে বিয়ে করার স্বপ্নে বিভোর। তারা মনে করে যে মালয়েশিয়া যেতে পারলে তাদের ভালো বিয়ে হবে। এ ধারণা তাদের ঢুকিয়ে দিয়েছে মানবপাচারকারী সিন্ডিকেট। ফলে তাদের অনেকে জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্র পথে মালয়েশিয়া যেতে আগ্রহী।

রোহিঙ্গা ক্যাম্পকে কেন্দ্র করে এখন মানব পাচারকারীদের তৎপরতাও বেড়েছে। তা ছাড়া কিছু রোহিঙ্গা আছে যাদের স্বজন মালয়েশিয়ায় অবস্থান করছে। তারা রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত স্বজনদের মালয়েশিয়া নেওয়ার জন্য যোগাযোগ করে। এ ক্ষেত্রেও মানবপাচারকারীরা সহায়তা করছে।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, রোহিঙ্গারা স্বেছায় পাচার হচ্ছে। যারা স্বেচ্ছায় পালিয়ে যেতে চায়, তাদের ধরা কঠিন। আর এর মধ্যে মানবপাচারকারীরা সহযোগিতা করলে আরো কঠিন হয়ে পড়ে। রোহিঙ্গারা রাস্তা দিয়ে গিয়ে পাহাড়-জঙ্গল, খাল-বিল দিয়েও পালিয়ে যেতে পারে। এই ক্ষেত্রে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া দেওয়া প্রয়োজন। রোহিঙ্গা ক্যাম্পকে ঘিরে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হলে সেখান থেকে রোহিঙ্গারা সহজে বের হতে পারবে না।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *