বৈশাখে ইলিশের পরিবর্তে ভর্তা-সবজির চাহিদা বাড়ছে

বাঙালির নতুন বছর বরণ মানেই সকালে উঠে পান্তা ইলিশ খাওয়া। কিন্তু যত দিন যাচ্ছে পান্তার সঙ্গে ইলিশের পরিবর্তে ভর্তা, সবজি বা অন্য মাছের চাহিদা বাড়ছে। দিন দিন জাতীয় মাছ ইলিশের প্রতি যেন আগ্রহ কমছে মানুষের।

একটা সময় পয়লা বৈশাখে ইলিশ ছাড়া যেন জমতোই না। ফলে এপ্রিলের শুরুতেই অস্বাভাবিকভাবে বেড়ে যেত ইলিশের দাম। তবে গত কয়েক বছর থেকে এ রীতির পরিবর্তন ঘটেছে। যার অন্যতম কারণ হিসেবে বিক্রেতা ও ক্রেতারা বলছেন, বৈশাখে পান্তার সঙ্গে ইলিশ না খেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানের কথা।

গত বছর থেকে যার প্রচলন সবচেয়ে বেশি ঘটে। তার সঙ্গে পাল্লা দিয়ে এবারও প্রধানমন্ত্রী পয়লা বৈশাখে ইলিশ না খাওয়ার আহবান জানিয়েছেন। তিনি পয়লা বৈশাখের খাদ্য তালিকা হিসেবে- খিঁচুড়ি, সবজি, মরিচ ভাজা, ডিম ভাজা ও বেগুন ভাজা খাবেন বলে জানিয়েছেন।

প্রতি বছরের মতো এবারও বৈশাখকে কেন্দ্র করে আড়তদাররা ইলিশের মজুদ গড়েছিলেন। কিন্তু চাহিদা কম থাকায় মাছ থাকলেও বাজারে ইলিশের ক্রেতা নেই। তাই অনেকটা অলস সময় পার করছেন দোকানিরা। দীর্ঘ সময় অপেক্ষা করেও ক্রেতা পাওয়া যাচ্ছে না ইলিশের।

অন্য বছরের এ সময় যেখানে মাছের বাজারে ঢোকাই কষ্টকর ছিলে এ বছর সেখানে বাজার অনেকটাই ফাঁকা। চোখে পড়ার মতো ক্রেতা নেই মাছ বাজারে।

রাজধানীর বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা বলছেন, গত বছর প্রধানমন্ত্রীর আহবানের পর বৈশাখ কেন্দ্রিক ইলিশের চাহিদা কিছুটা কমে যায়। সেই সঙ্গে কমে দামও। গত বছরের মতো এবারও ইলিশের চাহিদা কম।

About স্টাফ রিপোর্টার

Check Also

বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

দুর্নীতির দায়ে বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারীকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *