ভারতে কৃষক বিক্ষোভে পুলিশের গুলি

ভারতের মধ্য প্রদেশ রাজ্যের মান্দসাউর জেলায় কৃষকদের একটি বিক্ষোভ সমাবেশে চালানো গুলিতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন অনেকেই। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

স্থানীয় সময় মঙ্গলবার রাজ্য সরকারের কাছে ঋণ ও উৎপাদিত ফসলের মূল্য নির্ধারণের দাবিতে একটি বিক্ষোভ সমাবেশ করেন কৃষকরা। সেখানে গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে।

হামলার জের ধরে মান্দসাউর ও পিপ্লিয়ামান্দি শহরে কারফিউ জারি করা হয়েছে। এ ছাড়া সীমিত করে দেওয়া হয়েছে ইন্টারনেট সংযোগ। তবে পুলিশ ওই হামলার সঙ্গে জড়িত নয় বলে দাবি করেছে মধ্য প্রদেশ রাজ্য সরকার।

সরকারি দাবির বিপক্ষে গিয়ে কথা বলেছেন ক্ষমতাসীন দল বিজেপির রাজ্যপ্রধান নন্দকুমার সিং চৌহান। তিনি বলেন, আমি গুলির শব্দ শুনেছি। এ ছাড়া পুলিশকে বিক্ষোভকারীদের ওপর গুলি চালাতেও দেখেছি।

এ ঘটনার পর তদন্তের নির্দেশ দিয়েছেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি নিহতদের পরিবারের জন্য এক কোটি ও আহতদের জন্য পাঁচ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, মান্দাসুরে যা ঘটেছে, তা দুর্ভাগ্যজনক। কৃষকদের দাবি মেনে নেওয়া হয়েছে।

এদিকে, কৃষকদের ওপরে হামলার জের ধরে বুধবার রাজ্যব্যাপী বনধের ডাক দিয়েছে কংগ্রেস। এই সরকার কৃষকদের সঙ্গে যুদ্ধে জড়িয়েছে বলে মন্তব্য করেছেন দলটির ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *