ভার্চুয়াল নয়, আজ থেকে চলবে নিম্ন আদালতে বিচার কাজ

আজ রবিবার (২০ জুন) থেকে পুরোদমে খুলে গেল সারা দেশের অধস্তন আদালত। ভার্চুয়াল নয়, এখন থেকে নিম্ন আদালতে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণের শারীরিক উপস্থিতিতে বিচারকাজ অনুষ্ঠিত হবে। এ বিষয়ে গতকাল শনিবার রাতে সুপ্রিম কোর্ট থেকে নির্দেশনা জারি করা হয়েছে। তবে যেসব এলাকায় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেসব এলাকায় ভার্চুয়ালি বিচার কাজ পরিচালনা করতে বলা হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরে নির্দেশনা জারি করা হয়েছে। আদেশে বলা হয়েছে, ‘অধস্তন সকল দেওয়ানি ও ফৌজদারী আদালত এবং ট্রাইব্যুনালসমূহে আগামী ২০ জুন থেকে শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে।’

এজলাসকক্ষ ও আদালত প্রাঙ্গণে আবশ্যিকভাবে সার্বক্ষণিকভাবে মুখাবরণ ও হাতমোজা পরিহিত অবস্থায় থাকতে হবে। প্রত্যেকের শরীরের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা রাখতে হবে। মামলার শুনানি এমনভাবে রাখতে হবে, যাতে এজলাসকক্ষে ঝুঁকিপূর্ণ জনসমাগম না ঘটে। আদালতে প্রবেশের সময় কারো শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি বা তার চেয়ে বেশি বা কোভিড-১৯-এর লক্ষণসমূহ থাকলে অবশ্যই তাকে আদালত ভবনে প্রবেশ করতে না দিতে বলা হয়েছে। এজলাসকক্ষে প্রবেশের সময় আদালতের কর্মচারী দ্বারা প্রত্যেক ব্যক্তির শারীরিক তাপমাত্রা থার্মাল স্ক্যানার দ্বারা পরীক্ষা করতে হবে।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *