যুক্তরাষ্ট্রের উপন্যাসিক হারপার লি আর নেই

জনপ্রিয় উপন্যাস ‘টু কিল আ মকিংবার্ড’ খ্যাত যুক্তরাষ্ট্রের লেখক হারপার লি মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। স্থানীয় সময় শুক্রবার অ্যালাবামা অঙ্গরাজ্যের জন্মভূমি মনরোভিলে তাঁর মৃত্যু হয়।

বিবিসি জানিয়েছে, এই নারী উপন্যাসিকের জন্ম হয়েছিল ১৯২৬ সালের ২৮ এপ্রিল। ১৯৬০ সালে প্রকাশিত তাঁর প্রথম উপন্যাস ‘টু কিল আ মকিংবার্ড’ বাণিজ্যিকভাবে বিপুল সাফল্য পায়। এ জন্য তিনি পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন। উপন্যাসটির সেক্যুয়েল ‘গো সেট আ ওয়াচম্যান’ প্রকাশিত হয় ২০১৫ সালে।

টু কিল আ মকিংবার্ড উপন্যাসটি সারা বিশ্বে চার কোটির বেশি কপি বিক্রি হয়েছে। বহু ভাষায় বইটির অনুবাদ হয়েছে।

হারপার লির সাহিত্যবিষয়ক এজেন্ট অ্যান্ড্রু নুর্নবার্গ বলেন, ‘বিগত কয়েক বছর লির সঙ্গে পরিচয় থাকা কেবল আনন্দের নয়, বিশেষ সুযোগও। মাত্র ছয় সপ্তাহ আগে আমি যখন তাঁকে দেখেছিলাম, তিনি খুব প্রাণবন্ত ছিলেন। তাঁর মন ও খুনসুটি ধরনের কথাবার্তা ছিল সবসময়ই খুরধার। তিনি টমাস মুর থেকে উদ্ধৃতি দিচ্ছিলেন এবং টিউডর ইতিহাস আমাকে বাতলে দিচ্ছিলেন। আমরা একজন মহান লেখক, একজন বন্ধু ও বিশুদ্ধতার এক বাতিঘরকে হারালাম।’

মৃত্যুর আগে হারপার লি সচরাচর জনসম্মুখে আসতেন না। ২০০৭ সালে জর্জ বুশের কাছ থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম লাভ করেন তিনি।

‘টু কিল আ মকিংবার্ড’ উপন্যাসটি অ্যালাবামা শহরে বর্ণবাদী অবিচার নিয়ে লেখা। সমালোচকরা বলছেন, এই বইটির জন্য লেখক সাহিত্যের ইতিহাসে অমর হয়ে থাকবেন।

About স্টাফ রিপোর্টার

Check Also

সংবাদ সম্মেলনে এসে শান্তির বার্তা দিল তালেবান

বিশ্বকে চমকে দিয়ে অতি দ্রুত কাবুল দখল করে ফেলার দুদিন পর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *