রোহিঙ্গাদের ফেরত নিতে সহযোগিতা করবে চীন

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি বাস্তবায়নে সহযোগিতা করবে চীন।

শুক্রবার(২৬ অক্টোবর) সচিবালয়ে প্রথমবারের মতো বাংলাদেশ-চায়না স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। দুই দেশের মধ্যে সন্ত্রাসবাদ দমনে গোয়েন্দা তথ্য আদান প্রদান, প্রশিক্ষণ, সাইবার অপরাধসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া বৈঠকে আইন-শৃঙ্খলা সম্পর্কিত তিনটি চুক্তি স্বাক্ষর হয়।

মিয়ানমার সেনাবাহিনী নির্যাতনের মুখে ২০১৭ সালের আগস্ট থেকে বিপুল সংখ্যক রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশ আসতে শুরু করে। এক পর্যায়ে এর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। আর মানবিক কারণে তাদের আশ্রয় দেয় বাংলাদেশ।

পরবর্তীতে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফেরত নিতে কয়েক দফা বৈঠক করে বাংলাদেশ-মিয়ানমার, চাপ দেয়া হয় আন্তর্জাতিক পর্যায় থেকেও। উভয় দেশের মধ্যে চুক্তিও হয়। কিন্তু নানা অজুহাতে এই প্রক্রিয়া শুরু করতে টালবাহানা করছে মিয়ানমার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসদুজ্জামান খান কামাল বলেন, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ সমস্যায় আছে বলে মনে করে চীন। এক্ষেত্রে তাদের ফেরত নিতে মিয়ানমানকে চাপ দেবে তারা।

তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করব। আমাদের ট্রেনিং এর ব্যবস্থা তারা সব সময়েই করবেন, আমরা যে তাদের সিকিউরিটির ব্যবস্থা করেছি সেটারও প্রশংসা করেছেন।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *