১০ মেডিকেল কলেজের বিরুদ্ধে রুল জারি

পরীক্ষায় অনিয়ম করে ১৫৩ শিক্ষার্থীকে ভর্তি করায় ১০ বেসরকারি মেডিকেল কলেজের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ বুধবার লিভ টু আপিলের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন,বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী,বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান।

আগামী ২১ আগস্ট এ বিষয়ে এসব বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত। একই সঙ্গে ১৫৩ শিক্ষার্থীকে প্রথম পর্বের পরীক্ষায় রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র দেওয়ার আদেশও স্থগিত করা হয়েছে।

আদালতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও এ এফ এম মেসবাহ উদ্দিন। বেসরকারি মেডিকেল কলেজ ও শিক্ষার্থীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার,এ জে মোহাম্মদ আলী,ব্যারিস্টার মাসুদ রেজা সোবহান ও আইনজীবী এ এম আমিন উদ্দিন।

এ বিষয়ে এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন,হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন তা আপিল বিভাগ স্থগিত করেছেন। একইসঙ্গে ২১ আগস্ট ১০ বেসরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়কে ব্যাখ্যা দিতে বলেছেন।

১০ প্রতিষ্ঠান হলো-শমরিতা মেডিকেল কলেজ,সিটি মেডিকেল কলেজ,নাইটিঙ্গেল মেডিকেল কলেজ,জয়নুল হক শিকদার মেডিকেল কলেজ,এ আর মেডিকেল কলেজ,ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজ,তাইরুন নেছা মেডিকেল কলেজ,আইচ মেডিকেল কলেজ,কেয়ার মেডিকেল কলেজ ও আশিয়ান মেডিকেল কলেজ।

২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় ২০০-এর মধ্যে ১২০ নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের ভর্তি করা যাবে এবং ছাত্রছাত্রীদের লিখিত পরীক্ষায় ৪০ নম্বর পেতে হবে বলে সিদ্ধান্ত দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও একই সিদ্ধান্ত দিয়েছিল। ওই শর্ত পূরণ না হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১০ বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়া ১৫৩ শিক্ষার্থীর প্রথম পর্বের রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র আটকে দেয়।

এর বৈধতা নিয়ে প্রশ্ন তুলে ১৫৩ জন হাইকোর্টে রিট আবেদন করেন। চলতি বছরের ১৩ জুন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। আদেশে রিট আবেদনকারী শিক্ষার্থীদের ৭২ ঘণ্টার মধ্যে রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র দিতে বলা হয়। এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

(সংগৃহিত এনটিভি)

About স্টাফ রিপোর্টার

Check Also

বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

দুর্নীতির দায়ে বরিশাল সিটি করপোরেশনের ১২ কর্মকর্তা-কর্মচারীকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *