মহারাষ্ট্রের গভর্নরের সঙ্গে বাংলাদেশের হাইকমিশনারের সাক্ষাৎ

ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী গতকাল মুম্বাইয়ের রাজভবনে মহারাষ্ট্রের গভর্নর চেন্নামানেনি বিদ্যাসাগর রাও’এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। তারা অত্যন্ত উষ্ণ ও আন্তরিক পরিবেশে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বৈঠককালে হাইকমিশনার বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের বিষয়টি বাংলাদেশ সবচেয়ে গুরুত্ব দেয় এবং যোগাযোগ ও আঞ্চলিক নিরাপত্তার মত পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আরো সহযোগিতা জোরদার করতে অঙ্গীকারবদ্ধ।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন আর্থ-সামাজিক কর্মসূচি ও কর্মকান্ডের কথাও তুলে ধরেন। ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে হাইকমিশনার সম্পর্ক আরো উন্নত এবং অর্থনৈতিক ক্ষেত্রে নতুন নতুন সম্ভাবনা ও খাত তৈরিতে মহারাষ্ট্রের গভর্নরের সহযোগিতা চান।

তিনি বলেন, মহারাষ্ট্রের বিনিয়োগকারীরা বাংলাদেশের বিশেষ করে জাহাজ নির্মাণ, কৃষি-বাণিজ্য, জ্বালানি ও বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে পারেন এবং এসব খাতে বাংলাদেশ সরকারের ঘোষিত বিভিন্ন প্রস্তাবের সুবিধা নিতে পারেন।
বৈঠককালে হাইকমিশনার ব্যবসা-বাণিজ্যে সুবিধা আরো বাড়ানো এবং শিক্ষা, আইসিটি, গণমাধ্যম ও সংষ্কৃতিতে সহযোগিতা আরো জোরদারের বিষয়টিও গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।

তিনি মহারাষ্ট্রের গভর্নরকে তার সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরেরও আমন্ত্রণ জানান। হাইকমিশনার পরে মুম্বাইয়ের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে (ডব্লিউটিসি) আলোচনা সভা ও মধ্যাহ্ন ভোজে যোগ দেন। সর্বভারতীয় শিল্প সমিতির সভাপতি ও ডব্লিউটিসি’র ভাইস চেয়ারম্যান বিজয় কালান্ত্রি হাইকমিশনারের সম্মানে এ মধ্যাহ্ন ভোজের আয়োজন করেন। ভারতে এক্সিম ব্যাংকের প্রেসিডেন্ট ও ডব্লিউটিসি’র উচ্চ পদস্থ কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন- বাসস।

About স্টাফ রিপোর্টার

Check Also

হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন

হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *